,

অধ্যক্ষের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা করলেন কর্মচারী

যশোর প্রতিনিধি: যশোর সরকারি মাইকেল মধুসূদন (এমএম) কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর শেখ আবুল কাওসারের বিরুদ্ধে চাঁদা দাবির অভিযোগ এনে আদালতে মামলা হয়েছে। বুধবার শহরের শংকরপুরের বাসিন্দা ও কলেজের অস্থায়ী কর্মচারী (দৈনিক হাজিরা) মিজানুর রহমান এ মামলা করেছেন।

জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক সাইফুদ্দিন হোসাইন অভিযোগটি গ্রহণ করে পিবিআইকে তদন্ত করে প্রতিবেদন জমা দেয়ার আদেশ দিয়েছেন।

তবে ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর শেখ আবুল কাওসার বলেন, প্রতিষ্ঠানের শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে আমি চেয়েছি তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর অ্যাকাডেমি কাউন্সিলের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হোক। এজন্য আমি ক্ষমা করিনি। নিজেকে বাঁচাতে মিজানুর চাঁদা দাবির সম্পূর্ণ ভিত্তিহীন অভিযোগ এনেছে।

বাদী মিজানুর রহমানের অভিযোগ, তিনি সরকারি এমএম কলেজের চতুর্থ শ্রেণির কর্মচারী। কলেজের দক্ষিণ গেটের গেটম্যান হিসেবে দায়িত্ব পালন করতেন। গত ৯ জুলাই দর্শন বিভাগের অফিস সহায়ক মুজিবর রহমানের সঙ্গে বাকবিতণ্ডা হয়। এ ঘটনায় মিজানুর রহমানকে সাময়িক বরখাস্ত ও তদন্ত কমিটি গঠন করা হয়। ২২ জুলাই মুজিবর রহমানের সঙ্গে তার মীমাংসা হয়।

তদন্ত কমিটির কাছে মীমাংসার বিষয়টি লিখিত আকারে দেয়া হয়; যা তদন্ত কমিটির প্রতিবেদনে মুজিবর রহমান তাকে ক্ষমা করে দিয়েছেন বলে উল্লেখ করা হয়। তারপর অধ্যক্ষ মিজানুরের চাকরি ফিরিয়ে না দিয়ে এক লাখ টাকা দাবি করেন। টাকা দিতে অপারগতা প্রকাশ করায় তিনি তার ওপর ক্ষিপ্ত হন। এরপর অধ্যক্ষের পা ধরে ক্ষমা চেয়ে চাকরি ফেরত চাইলে তিনি তাকে ধাক্কা দিয়ে মাটিতে ফেলে দিয়ে চলে যান। মাটিতে পড়ে অসুস্থ হয়ে যান। চিকিৎসা শেষে তিনি আদালতে এ মামলা করেছেন।

অভিযোগ প্রসঙ্গে প্রফেসর শেখ আবুল কাওসার আরও বলেন, দৈনিক হাজিরাভিত্তিক কর্মচারী (অস্থায়ী) মিজানুর রহমান দক্ষিণ গেটে দারোয়ান হিসেবে কর্মরত অবস্থায় দর্শন বিভাগের পিয়ন (স্থায়ী) মুজিবর রহমানকে পিটিয়ে জখম করেছে। তার শারীরিক অবস্থা গুরুতর। এখনও সুস্থ হতে পারেনি। এ ঘটনায় মিজানুরকে সাময়িক বরখাস্ত করা হয়।

তিনি বলেন, একই সঙ্গে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. হাসান সরোওয়ার্দীকে প্রধান করে তদন্ত কমিটি করা হয়। কমিটির প্রতিবেদন এখনও পাইনি। এর মধ্যে মিজানুর ক্ষমা চেয়ে চাকরি ফিরিয়ে দেয়ার দাবি করেছে। কলেজে এসে অসুস্থতার নাটকও করেছে।

এই বিভাগের আরও খবর